“ওমর ইবনে আবদুল আযিয (রহঃ) খলিফা হওয়ার পর ঘোষণা করেনঃ আসলে রব, নবী ও দ্বীনি কিতাবের ব্যাপারে এই উম্মতের মধ্যে কোন মতবিরোধ নেই। মতভেদ কেবল দীনার দিরহামের ব্যাপারে। আল্লাহর কসম! আমি অন্যায়ভাবে কাউকে দেবো না, কারো বৈধ অধিকারের বাধাও দেবো না। জনগণ! শোন যে আল্লাহর আনুগত্য করে তার আনুগত্য করা ওয়াজিব আর যে আল্লাহর আনুগত্য করে না তার জন্য কোন আনুগত্য নেই। যতক্ষণ আমি আল্লাহর অনুগত থাকি, তোমরা আমার আনুগত্য করবে। আর আমি অবাধ্য হয়ে গেলে তোমাদের মধ্যে আমার আনুগত্য কিছুতে বাধ্যতামূলক হবে না।” আসলে আজও আমাদের রব আল্লাহ, কুরআন ও প্রকৃত ইসলাম নিয়ে কোন দ্বিমত থাকতে পারে না। কুরআন ও প্রকৃত ইসলাম সবযুগে একই। মতবিরোধ হয় টাকা, খ্যাতি, ক্ষমতার জন্য। তাই অনেকেই সত্য ওয়াজ করতে পারে না বরং দালালি করে চলে। জনপ্রিয়তা ও সমালোচনার ভয়ে অনেকে সত্য গোপন রাখে। একদল আছে যারা শাসকের আনুগত্যের ভুল ব্যাখা দেয়। শাসকের আনুগত্য ততক্ষণ পর্যন্ত করা যায় যতক্ষণ সে কুরআন, সুন্নাহ অনুযায়ী চলে। আর বিপরীত হলে তাকে সংশোধন করা ফরজ। অনেক আলেমই ইচ্ছেকৃত নিজেরা হাদীসকে অপব্যাখা করে। এখানে কুরআনের আইন দ্বারা শাসিত শাসকের অনুগত্যের কথা বলা হয়েছে।